ঢাকা, রবিবার ২২ সেপ্টেম্বর ২০২৪, ৬ই আশ্বিন ১৪৩১

নাসিরনগরে তাণ্ডব : সাবেক ইউপি চেয়ারম্যানসহ ১৩ জনের কারাদণ্ড

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া | প্রকাশের সময় : বৃহস্পতিবার ১৬ মার্চ ২০২৩ ০৬:২২:০০ অপরাহ্ন | দেশের খবর
 
 
ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে সংঘটিত সাম্প্রদায়িক সহিংসতার একটি মামলায় সাবেক ইউপি চেয়ারম্যানসহ ১৩ জনকে চার বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাদের প্রত্যেককে দুই হাজার টাকা করে জারিমানা করা হয়েছে।
 
 
বৃহস্পতিবার (১৬ মার্চ) দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাসুদ পারভেজ এই রায় ঘোষণা করেন। বিগত ২০১৬ খ্রিষ্টাব্দে সংঘটিত তাণ্ডবের ঘটনায় দায়েরকৃত আটটি মামলার মধ্যে নাসিরগর উপজেলা সদরের পশ্চিমপাড়া এলাকার পুরাতন দুর্গামন্দিরে অগ্নিসংযোগের দায়ে রজুকৃত মামলায় আদালত এই রায় ঘোষণা করেন বলে আদালত পরিদর্শক (সিআই) কাজী দিদারুল আলম নিশ্চিত করেছেন।
 
 
প্রদত্ত রায়ে দণ্ডপ্রাপ্তরা হলেন হরিপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান দেওয়ান আতিকুর রহমান আঁখি, স্থানীয় এলাকার মোখলেছ মিয়া, মফিজুল হক, খসরু মিয়া, নাজির রহমান, মাফুজ মিয়া, ইদু মিয়া, শেখ মো. আব্দুল আহাদ, সায়হাম রাব্বি শ্যাম, মীর কাশেম, আনিস মিয়া, তাবারক রেজা এবং সজিব চৌধুরী। এদের মধ্যে পাঁচজন পলাতক। বাকিরা রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন। দণ্ডপ্রাপ্তদের সকলেই নাসিরনগর উপজেলার বিভিন্ন গ্রামের বাসিন্দা।
 
 
আদালত ও নাসিরনগর থানা পুলিশ সূত্রে জানা গেছে, নাসিরনগর উপজেলার হরিপুর ইউনিয়নের হরিণবেড় গ্রামের বাসিন্দা রসরাজ দাসের ফেসবুক আইডি থেকে ইসলাম ধর্মকে অবমাননা করে একটি পোস্ট দেয়ার অভিযোগে ২০১৬ খ্রিষ্টাব্দের ৩০ অক্টোবর নাসিরনগর উপজেলা সদরের হিন্দু অধ্যুষিত কয়েকটি এলাকায় হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগ করে দুষ্কৃতিকারীরা। এসব ঘটনায় নাসিরনগর থানায় তৎসময়ে সর্বমোট আটটি মামলা দায়ের করা হয়। তন্মধ্যে নাসিরনগর সদরের পশ্চিমপাড়াস্থ পুরাতন দুর্গামন্দিরে অগ্নিসংযোগের অভিযোগে নাসিরনগর থানার তৎকালীন উপ-পরিদর্শক (এসআই) সাধন কান্তি চৌধুরী বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। দীর্ঘ তদন্তের পর ১৩ জনকে অভিযুক্ত করে তদন্তকারী কর্মকর্তা (আইও) আদালতে অভিযোগপত্র (চার্জশীট) দাখিল করেন। এরই ভিত্তিতে সাক্ষ্য-প্রমাণ গ্রহণশেষে আদালত ১৬ মার্চ বৃহস্পতিবার আদালত প্রদত্ত রায়ে সাবেক ইউপি চেয়ারম্যানসহ ১৩ জনকে চার বছরের কারাদণ্ডাদেশ প্রদান করেন।