ঢাকা, শুক্রবার ৩ মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

আলীকদমের মেঘের রাজ্য ডিম পাহাড়, পর্যটকদের আকর্ষণীয় স্থান

সুশান্ত কান্তি তঞ্চঙ্গ্যাঁ। আলীকদম: | প্রকাশের সময় : রবিবার ১১ সেপ্টেম্বর ২০২২ ০৬:৫৪:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন
 
অপরূপ সৌন্দর্যের লীলাভূমি বান্দরবানের আলীকদম উপজেলায় ভ্রমণ পিপাসু মানুষের কাছে সবচেয়ে বেশি আকর্ষণীয় স্থান হলো আলীকদমের মেঘের রাজ্য ডিম পাহাড়। বান্দরবান পার্বত্য জেলার দক্ষিণ প্রান্তে আলীকদম উপজেলা সারি সারি বৃক্ষরাজি আচ্ছাদিত সবুজ গালিচার মধ্যে আকাঁবাকাঁ পাহাড়ি পথ ২২ কিলোমিটার রাস্তা দিয়ে যেতে যেতে হারিয়ে যাবেন মেঘের রাজ্য ডিম পাহাড়ের চূড়ায়।
 
অপরূপ প্রকৃতির মধ্যে নির্মিত দেশের সবচেয়ে উঁচু আলীকদম থানচি সড়ক,সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২৫০০ হাজার ফুট উঁচু আলীকদমের প্রাকৃতিক সৌন্দর্যের কারণে ভ্রমণ পিপাসুদের মধ্যে আকর্ষণীয় হয়ে উঠছে থানচি টু আলীকদম সড়ক। সব প্রকৃতির মধ্যে আরেক বিস্ময় সড়কটির ২২ কিলোমিটার পয়েন্টে অবস্হিত ডিম পাহাড়। ডিম পাহাড়ের উপর  দাঁড়ালে এক অন্য রকম অনুভূতি উপভোগ করতে পারবেন। 
 
তবে ৩৩ কিলোমিটার দীর্ঘ এই সড়ক পথ জুড়েই প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। অন্যদিকে ডিম পাহাড় এলাকায় দাঁড়িয়ে ছোঁয়া যায় আকাশের সাদা মেঘ। সবুজ গাছগাছালিতে ঠাসা পিচ ঢালা আঁকাবাঁকা পথে যেতে যেতে এসব দৃশ্য দেখে ভ্রমণ পিপাসুরা দৃশ্যত স্তব্ধ হয়ে যান।
 
পুরো সড়ক পথের সঙ্গে যোগ হয়েছে সবুজ পাহাড় আর ক্ষুদ্র নৃগোষ্ঠীর ছোট ছোট গ্রাম।  গ্রাম গুলোতে মানুষের জীবনধারা ও তাদের পথচলা বৈচিত্র্যময়। তবে যাওয়ার ক্ষেত্রে নিরাপত্তা একটি ইস্যু।
 
পুলিশ বিভাগের কর্মকর্তারা জানান, উপজেলা অভ্যন্তরীণ সড়কের পাশে পৃথক স্হানে স্হাপিত নিরাপত্তা চৌকি সমূহে যাতায়াতকারী পর্যটকসহ যাত্রী বহনকারী যানবাহন গুলোর চালক এবং যাত্রীদের জরুরি মোবাইল নাম্বারসহ ডাটা লিপিবদ্ধ করা হয়।
 
যাতে করে যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়ানো যায়। পর্যটকরা সমস্যায় না পড়েন তার জন্য গাইডের ব্যবস্হাও রয়েছে। ডিম পাহাড় এখন পর্যটকদের কাছে আকর্ষণীয় স্হান হয়ে উঠেছে। প্রতিদিন অসংখ্য পর্যটক আলীকদমে আসছে। উঁচু নিচু সড়ক হওয়ায় সাবধানে চলাচল করতে হবে।
 
কক্সবাজার জেলা চকরিয়া উপজেলা সদর থেকে আলীকদম-থানচি সড়কপথে উপজেলার টপহিল মিরিন্জা পর্যটনকেন্দ্র এবং আলীকদম উপজেলা সড়কের কাছে পর্যটনকেন্দ্র আলী সুড়ঙ্গ দেখার সুযোগ পাবেন। এখন পর্যটকদের ভ্রমণ মৌসুম হওয়াই প্রতিদিনই বিশেষ করে শুক্রবার-শনিবারসহ সরকারি বন্ধের দিন বিপুল পর্যটকের সমাগম ঘটছে আলীকদমে।