ঢাকা, শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০

থানচিতে স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

থানচি (বান্দরবান) প্রতিনিধি, | প্রকাশের সময় : বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ ০৫:১৬:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন

বান্দরবান পার্বত্য জেলা থানচিতে এমসিএইচ-সার্বিসেস ইউনিট, পরিবার পরিকল্পনা অধিদপ্তর ব্যস্থাপনায়, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ২৪/৭ (সার্বক্ষণিক) স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

২৮ সেপ্টেম্বর বুধবার দুপুরে উপজেলা মিলনায়তন কক্ষে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয় থানচি আয়োজনে, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ২৪/৭ (সার্বক্ষণিক) স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

 

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, যুগ্নসচিব, স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ এবং পরিচালক (পরিবার পরিকল্পনা), চট্টগ্রাম বিভাগ মোঃ হাবিবুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পরিচালক (এমসিএইচ-সার্বিসেস) এবং লাইন ডাইরেক্টর (এনসিআরএইচ ), পরিবার পরিকল্পনা অধিদপ্তর ডাঃ মোঃ মাহমুদুর রহমান, আহ্বায়ক, পরিবার পরিকল্পনা বিষয়ক কনভেনিং কমিটি এবং সদস্য বান্দরবান পার্বত্য জেলা পরিষদ দুংড়িংমং মারমা, সিভিল সার্জন, বান্দরবান পার্বত্য জেলা ডাঃ নীহার রঞ্জন নন্দী, ইউএনএফপি জেলা প্রতিনিধি, বান্দরবান ধনরঞ্জন ত্রিপুরা, উপজেলা পরিষদের চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা, উপজেলা নির্বাহী অফিসার মুহাঃ আবুল মনসুর, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান চসাথোয়াই মারমা পকশৈ, থানচি সরকারি উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক নূর মোহাম্মদ, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা অনাদি রঞ্জন বড়ূয়া প্রমুখ।

এছাড়া সাংবাদিক, সংশ্লিষ্ট দপ্তরে কর্মরত ডাক্তার, স্বাস্থ্য কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

সভাপতিত্ব করেন, উপ-পরিচালক পরিবার পরিকল্পনা, বান্দরবান ডাঃ অংচালু।

প্রধান অতিথি বলেন, বাংলাদেশে স্বাস্থ্য খাটে তিনটি শূন্য কোটায় নিয়ে যাওয়ার জন্য নির্দেশনা রয়েছে। মাতৃমৃত্যুর হার, অপূর্ন চাহিদা পূরণ ও জেন্ডার সমতা নিঃশ্চিত করণ এই বিষয়ে কাজ করার আহ্বান জানান তিনি।

পরিশেষে উম্মুক্ত আলোচনা মাধ্যমে এলাকা ভিত্তিক সমস্যার কথা তুলে ধরেন। তারপর স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতায় সমাধানের ভূমিকা গ্রহণের পরামর্শ দেয়া হয়।