ঢাকা, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

শাবিপ্রবিতে চাইনিজ কর্ণার উদ্বোধন আজ

শাবিপ্রবি প্রতিনিধি | প্রকাশের সময় : বুধবার ৩০ মার্চ ২০২২ ১২:২৪:০০ পূর্বাহ্ন | সিলেট প্রতিদিন




শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) চাইনিজ কর্ণার আজ  বুধবার (৩০শে র্মাচ) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটরিয়ামে পলিটিকেল স্টাডিজ বিভাগের উদ্যোগে এই চাইনিজ কর্ণার উদ্বোধন হবে।

মঙ্গলবার (২৯শে মার্চ) দুপুরে এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন পলিটিকাল স্টাডিজ বিভাগের শিক্ষক এবং চাইনিজ কর্ণারের তত্ত্বাবধায়ক অধ্যাপক ড. সাহাবুল হক। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবং চাইনিজ কর্ণার উদ্বোধন করবেন কালচার  এন্ড এ্যাডুকেশন এ্যাফেয়ার্স, এ্যাম্বাসি অব চায়না, কাউন্সিলর মি. লিউয়েন ইউ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর দিলারা রাহমান এবং সভাপতিত্ব করবেন পলিটিকেল স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. জায়েদা শারমিন।

সংবাদ সম্মেলনে প্রফেসর ড. সাহাবুল হক বলেন, চাইনিজ কর্ণারের মাধ্যমে শিক্ষার্থীরা চীনের সংস্কৃতি এবং অর্থনৈতিক ব্যবস্থা সম্পর্কে জানতে পারবে। চাইনিজ কর্ণারটি থাকবে সবার জন্য উন্মোক্ত এবং উক্ত কর্ণারের উদ্যোগে বাংলাদেশ-চীন সম্পর্কসহ বিভিন্ন ইস্যুতে সেমিনার, সিম্পোজিয়াম ও ওয়ার্কসপের আয়োজন করা হবে। বিভিন্ন বিভাগের স্নাতক ও স্নাতকোত্ত্বর বাংলাদেশ-চীন এর আন্তর্জাতিক প্রভাব সম্পর্কিত বিভিন্ন কোর্স পড়ানো হয়। এই চাইনিজ কর্ণারের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের  শিক্ষক-শিক্ষার্থীরা উপকৃত হবেন।

উল্লেখ্য, গত ২৬শে অক্টোবর ২০২১ পলিটিকেল স্টাডিজ বিভাগের বিভাগীয় সভায় একাডেমিক ভবন-এ এর ৪০৮নং রুমে চাইনিজ কর্ণার প্রতিষ্ঠার ব্যাপারে সিদ্ধান্ত গৃহিত হয়। ইতিমধ্যে চীন দূতাবাস চাইনিজ কর্ণার প্রতিষ্ঠার জন্য ২৭৩ টি ইংরেজি বই, ২ টি বুকসেলফ, ১ টি টেলিভিশন, ১ টি এয়ার কন্ডিশনার, ১ টি কম্পিউটার সহ ১ টি সোফাসেট পলিটিকাল স্টাডিজ বিভাগের প্রতিনিধিদের কাছে হস্তান্তর করেন।