ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

সাবেক অর্থমন্ত্রী আব্দুল মুহিতের মৃত্যু: শোকে কাতর সিলেট

সিলেট ব্যুরো: | প্রকাশের সময় : শনিবার ৩০ এপ্রিল ২০২২ ০৮:৪৩:০০ অপরাহ্ন | সিলেট প্রতিদিন

সিলেটের কৃতি সন্তান সাবেক সফল অর্থমন্ত্রী, সিলেট-১ আসনের সাবেক সাংসদ, দেশবরেণ্য অর্থনীতিবীদ, রাজনীতিবিদ, ভাষা সৈনিক, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর অন্যতম সদস্য আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে সিলেটজুড়ে শোকের ছায়া নেমে এসেছে। সর্বস্তরের মানুষ বিভিন্নভাবে শোক প্রকাশ করেছেন আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে। পৃথকভাবে শোকবার্তায় মরহুমের রূহের মাগফেরাত করে শোক সন্তপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।

মহানগর আওয়ামী লীগ

তাঁর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সিলেট মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

এক শোক বার্তায় সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

নেতৃবৃন্দ শোক বার্তায় বলেন, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত শুধু সিলেটেরই নয়, তিনি ছিলেন সমস্ত বাংলাদেশের জন্য এক উজ্জ্বল নক্ষত্র ও গর্ব। দেশের অর্থনীতিকে শক্ত অবস্থানে নেওয়ার ক্ষেত্রে তাঁর অবদান অবিস্মরণীয়। তিনি বাংলাদেশের সর্বোচ্চ ১২ টি বাজেট উপস্থাপন করেছেন। তিনি শুধু রাজনীতি করেননি পাশাপাশি লেখালেখিও করতেন। প্রায় ২১ টির মত বই লিখে গেছেন। তিনি ছিলেন আলোকিত সিলেট বিনির্মাণের  অগ্রপথিক। একজন স্বচ্ছ ও পরিচ্ছন্ন রাজনীতিবিদ হিসেবে তিনি সারাদেশে সর্বজন শ্রদ্ধেয় ছিলেন। তাঁর মৃত্যু সমগ্র জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি।


সিলেট জেলা ও মহানগর ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদ


সাবেক অর্থমন্ত্রী ও সিলেট-১ আসনের সাবেক সংসদ সদস্য আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সিলেট জেলা ও মহানগর ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের সর্বস্তরের নেতৃবৃন্দ।

এক শোক বার্তায় সিলেট জেলা ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের সভাপতি আলহাজ্ব শেখ মো. মকন মিয়া, মহানগর ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের সভাপতি আব্দুর রহমান রিপন, জেলা সেক্রেটারী আব্দুল আহাদ, মহানগর সাধারণ সম্পাদক নাজমুল হক বলেন, আবুল মাল আবদুল মুহিত ছিলেন একজন আলোকিত মানুষ। তার ব্যক্তিগত শুদ্ধাচার শ্রেণি নিরপেক্ষ ভাবে সকলের কাছেই তার শ্রদ্ধার আসন নিশ্চিত করে। তিনি ছিলেন সততা ও নিষ্ঠার মূর্ত প্রতীক।

নেতৃবৃন্দ বলেন, তিনি সিলেটের সর্বস্তরের ব্যবসায়ী মহলের অভিভাবক ছিলেন। আমরা সব সময় তার কাছে সহযোগিতা পেয়েছি। সিলেটে ব্যবসায়ীদের উন্নয়নে তিনি কাজ নিরসলভাবে কাজ করেছেন। আমরা মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।


সিলেট প্রেসক্লাব

আলোকিত সিলেটের স্বপ্নদ্রষ্টা, ভাষা সৈনিক, স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত অর্থনীতিবিদ ও রাজনীতিবিদ সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী ও সাধারণ সম্পাদক আবদুর রশিদ মো. রেনু।

এক শোক বার্তায় নেতৃবৃন্দ বলেন, অর্থমন্ত্রী থাকাকালে দেশের অর্থনীতির শক্তিশালী ভিত রচনায় আবুল মাল আবদুল মুহিত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সিলেট নগরীর সার্বিক উন্নয়নে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করেছেন। স্বীয় কর্মের মধ্য দিয়ে আমাদের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন।

নেতৃবৃন্দ মরহুম আবুল মাল আবদুল মুহিতের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।


সিলেট জেলা প্রেসক্লাব

সাবেক অর্থমন্ত্রী, সিলেট-১ আসনের সাবেক সংসদ সদস্য, আওয়ামী লীগের উপদেষ্টা, ভাষাসৈনিক, বরেণ্য লেখক ও গবেষক আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সিলেট জেলা প্রেসক্লাব নেতৃবৃন্দ।

গণমাধ্যমে পাঠানো এক শোকবার্তায় জেলা প্রেসক্লাবের সভাপতি আল আজাদ ও সাধারণ সম্পাদক ছামির মাহমুদ মরহুমের রুহের মাগফেরা কামনা করেছেন এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

এক শোকবার্তায় নেতৃবৃন্দ বলেন, ভাষাসংগ্রামি ও বীর মুক্তিযোদ্ধা আবুল মাল আবদুল মুহিত সিলেটে মুক্তিযুদ্ধের পক্ষের সাংবাদিকদের অভিভাবক ছিলেন। তার হাত ধরে বাংলাদেশের অর্থনীতি গতিশীল ও সমৃদ্ধ হয়েছে। মুহিত আমৃত্যু রাষ্ট্র-সমাজ ও মানুষের কল্যাণে নিবেদিতপ্রাণ মানুষ ছিলেন। তার মৃত্যুতে আমরা একজন প্রকৃত দেশপ্রেমিক অভিভাবককে হারালাম। যা সহজে পূরণ হওয়ার নয়। আল্লাহ তাকে জান্নাতবাসী করুন এই দোয়া করছি।


সিপিবি সিলেট জেলার শোক

সাবেক অর্থমন্ত্রী ও সিলেট-১ আসনের সাবেক সংসদ সদস্য আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) সিলেট জেলা কমিটি। এক শোক বার্তায় সিপিবি নেতৃবৃন্দ এ শোক জানান।

সিপিবি সিলেট জেলার সভাপতি সৈয়দ ফরহাদ হোসেন ও সাধারণ সম্পাদক খায়রুল হাছানের স্বাক্ষরিত শোক বার্তায় বলা হয়, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিলেট জেলা কমিটি গভীর শোক প্রকাশ করছে। তিনি একজন আলোকিত মানুষ ছিলেন। তার ব্যক্তিগত শুদ্ধাচার শ্রেণি নিরপেক্ষ ভাবে সকলের কাছেই তার শ্রদ্ধার আসন নিশ্চিত করে। আমরা তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছি।



সিলেট চেম্বার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক অর্থমন্ত্রী, সিলেট-১ আসনের সাবেক সংসদ সদস্য, দেশবরেণ্য অর্থনীতিবীদ, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আবুল মাল আবদুল মুহিত শনিবার রাত ১২:৫৫ মিনিটে ঢাকাস্থ একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তার মৃত্যুতে সিলেট চেম্বারের সভাপতিমন্ডলী ও পরিচালনা পরিষদের পক্ষ থেকে সভাপতি ও এফবিসিসিআই এর পরিচালক তাহমিন আহমদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

শোকবার্তায় তিনি মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যগণের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। মহান আল্লাহ তাআলা যেন তাঁকে জান্নাতুল ফিরদাউস দান করেন এবং মরহুমের পরিবারের সদস্যগণকে এই অপূরণীয় ক্ষতি কাটিয়ে উঠার ধৈর্য্য ও মনোবল প্রদান করেন।



সিলেট মহানগর বিএনপি

সাবেক অর্থমন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সিলেট মহানগর বিএনপির আহ্বায়ক আব্দুল কাইয়ুম জালালী পংকী ও সদস্য সচিব মিফতাহ্ সিদ্দিকী।

এক শোক বার্তায় আব্দুল কাইয়ুম জালালী পংকী ও মিফতাহ্ সিদ্দিকী মরহুমের আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।