ঢাকা, মঙ্গলবার ৭ মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১

সিলেট আর্টস কলেজের যাত্রা শুরু

সিলেট ব্যুরো: | প্রকাশের সময় : শনিবার ১১ জুন ২০২২ ১১:৪০:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন

যাত্রা শুরু করলো সিলেটের নতুন শিক্ষা প্রতিষ্ঠান সিলেট আর্টস কলেজ। শনিবার বিকেলে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে এই কলেজের উদ্বোধন করেন পররাষ্ট্র মন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

নগরের কুমারপাড়ায় কলেজের অস্থায়ী ক্যাম্পাসে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র মন্ত্রী বলেন, আজ সিলেটের জন্য একটি ঐতিহাসিক দিন। আজ সিলেটে আর্টস কলেজ যাত্রা শুরু করতে যাচ্ছে। বাংলাদেশেই এমন কলেজ বিরল।

তিনি বলেন, সংস্কৃতির প্রতি সিলেটের মানুষের বিশেষ অনুরাগ রয়েছে। সিলেট শিল্প সংস্কৃতির অনেক উর্বর ভুমি। তাই এখানে আর্টস কলেজ দেশের অনন্য একটি শ্রেষ্ট কলেজে পরিণত হবে বলে আমি বিশ্বাস করি।

এমন উদ্যোগের জন্য তিনি আর্টস কলেজের সাথে সংশ্লিস্ট সকলকে ধন্যবাদ জানিয়ে এই কলেজকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

সিলেটের জেলা প্রশাসক ও কলেজের ট্রাস্টি বোর্ডের সভাপতি মো. মজিবর রহমানের সভাপতিত্বে এবং কলেজের ট্রাস্টি দেবাশীষ দেবুর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ হ্যারল্ড রশীদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম নাদেল, সাবেক অতিরিক্ত সচিব খান মোহাম্মদ বিলাল, সিলেট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা সন্দীপ কুমার সিংহ প্রমুখ।

এছাড়া কলেজের ট্রাস্টি শামসুল বাসিত শেরো, সিলেট আর্ট ও অটিজম ফাউন্ডেশনের ট্রাস্টি আলম খান মুক্তি ও কলেজের উপাধ্যক্ষ ইসমাইল গনি হিমন অনুষ্ঠানে বক্তৃতা দেন।

বত্তৃতা পর্ব শেষে পররাষ্ট্র মন্ত্রী সিলেট আর্টস কলেজের উদ্বোধন ঘোষণা করেন। এবং কলেজের উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত  প্রয়াত দুই চিত্রশিল্পী অরবিন্দ দাশগুপ্ত ও শাহ আলমের সপ্তাহব্যাপী যৌথ চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন। একই সময়ে তিনি সিলেট আর্ট এন্ড অটিজম স্কুলের নিজস্ব ভবনেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

অনুষ্ঠানের শুরুতে সিলেট আর্ট কলেজের প্রতিষ্ঠাকালীন প্রধান উপদেষ্ঠা সাবেক অর্থমন্ত্রী প্রয়াত আবুল মাল আবদুল মুহিত ও প্রতিষ্ঠাকালীন অধ্যক্ষ প্রয়াত চিত্রশিল্পী অরবিদ দাশগুপ্ত স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সিলেট আর্টস কলেজের অধ্যক্ষ হ্যারল্ড রশীদ বলেন, আমরা দীর্ঘদিন ধরেই সিলেটে চারুকলা শিক্ষার জন্য একটি আর্ট কলেজ প্রতিষ্ঠার চেষ্টা চালিয়ে  যাচ্ছি। সেই চেষ্টা আজ বাস্তব রূপ নিয়েছে। এই কলেজে চারুকলার পাশপাশি, সংগীত, নাটক ও নৃত্য বিষয় উচ্চ শিক্ষার সুযোগ থাকবে।

তবে প্রথম বছরে চারুকলা ও সংগীত বিষয়ে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। পরবর্তীতে নাটক ও নৃত্য বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হবে বলে জানান কলেজটির অধ্যক্ষ।

এই শিক্ষা প্রতিষ্ঠানের জন্য সদর উপজেলার বটেশ্বরে এক একর জমি দান করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল। তবে নিজস্ব ভূমিতে অবকাঠামো নির্মাণের পূর্ব পর্যন্ত নগরের কুমারপাড়ার সিলেট আর্ট এন্ড অটিস্টিক স্কুলে অস্থায়ীভাবে পাঠদান  কার্যক্রম চলবে বলে জানান সংশ্লিষ্টরা।

কলেজের উপাধ্যক্ষ ইসমাইল গণি হিমন বলেন, কলেজের বেশ কয়েকজন উপদেষ্টা ও শিল্পীদের অংশগ্রহণে ওরিয়েন্টেশন ক্লাস ও কর্মশালার আয়োজন করা হয়েছে।

তিনি জানান, ১২ জুন সংগীত বিষয়ে ওরিয়েন্টশন ক্লাস এবং কর্মশালায় অতিথি হিসেবে থাকবেন শিল্পী হিমাংশু বিশ্বাস, শম্পা রেজা, নাশিদ কামাল, নায়লা আজাদ ও শিবলী মোহাম্মদ।

১৪ জুন চিত্রকলা (ড্রয়িং, পেইন্টিং ও ভাস্কর্য) বিষয়ে ওরিয়েন্টশন ক্লাস এবং কর্মশালায় অতিথি হিসেবে থাকবেন শিল্পী রফিকুন নবী ও নেসার হোসেন। ১৫ জুন একই বিষয়ে ওরিয়েন্টশন ক্লাস এবং কর্মশালায় উপস্থিত থাকবেন শিল্পী শিশির ভট্টাচার্য ও তরুণ ঘোষ।

১৭ জুন সংগীত (ইনস্ট্রুমেন্টাল) বিষয়ে ওরিয়েন্টশন ক্লাস এবং কর্মশালায় অতিথি হিসেবে থাকবেন ‘অর্ণব এন্ড ফ্রেন্ডস’ নামে পরিচিত শিল্পী সায়ান চৌধুরী অর্নব, ফাইজান রশিদ আহমদ বুনো, পান্থ কানাই ও ইমরান আহমদ।