ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১

হাইড্রোলিক হর্ণ ব্যবহারের বিরুদ্ধে সচেতন মূলক কর্মসূচি বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের

জুয়েল নাগ,, মিরসরাই: | প্রকাশের সময় : সোমবার ২২ অগাস্ট ২০২২ ০৮:৪২:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন

বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন মিরসরাই শাখার উদ্যোগে বারৈয়ারহাট ট্রাফিক মোড়ে  হাইড্রোলিক হর্ণ ব্যবহারের প্রতিকার বিষয়ক গাড়িতে গাড়িতে সচেতনতা এবং স্টিকার ছাটানো কর্মসূচি অনুষ্ঠিত।

২২ আগস্ট সোমবার সকাল ১০ টা থেকে মিরসরাই উপজেলার বারইয়ারহাট পৌরসভার ট্রাফিক মোড়ে ঢাকা-চট্টগ্রাম হাইওয়ে চলাচলকারি  বাস ট্রাক সহ ১০০ টি গণপরিবহনে সচেতন ও তার বার্তা দিয়ে স্টিকার ছাটানো হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন মিরসরাই শাখার সভাপতি আবু সুফিয়ান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ডাক্তার জাহেদুল ইসলাম, সদস্য জুয়েল নাগ, রবি করিম  ও নুরুল আমিন। এছাড়াও কর্মসূচিতে উপস্থিত থেকে সহযোগিতা করেছেন জোরারগঞ্জ এরিয়া ট্রাফিকের এসআই বিকাশ।

কর্মসূচিতে সংক্ষিপ্ত বক্তব্যে  হাইড্রোলিক হর্ণ ব্যবহারের ক্ষতিকর দিকগুলি নিয়ে গাড়ির ড্রাইভারদের সচেতন করা হয়। হাইড্রোলিক হর্ণ মানুষের শ্রবণশক্তি, দৃষ্টিশক্তি, হার্ট অ্যাটাক, সহ বিভিন্ন ধরনের ব্যয় দিতে আক্রান্ত হয় মানুষ। পৃথিবীর কোন দেশে হাইড্রোলিক হর্ণ ব্যবহারের নিয়ম নেই। এটি আইনত দণ্ডনীয়। এটি আমদানি নিষেধাজ্ঞা পণ্য। হাইড্রোলিক হর্ণ  বন্ধ করে মানুষের বিভিন্ন মরণব্যাধি রোগ থেকে মুক্তির জন্য আহবান করা হয়।

কর্মসূচিতে উপস্থিত থেকে জোরারগঞ্জ ট্রাফিক এর এস আই বিকাশ বলেন হাইড্রোলিক হর্ণ ব্যবহারের ফলে মানুষের মাত্রা অতিরিক্ত ক্ষতি হয়। আমরা সব সময় গাড়ির ড্রাইভারদের সতর্ক করে থাকি। মাত্রাতিরিক্ত হাইড্রোলিক হর্ণ ব্যবহারকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।