ঢাকা, বুধবার ২৯ জুন ২০২২, ১৪ই আষাঢ় ১৪২৯

১৩ দিনের বিদেশ সফরে গেলেনে সিলেট-১ আসনের এমপি পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন

সিলেট বু্যরো: | প্রকাশের সময় : বুধবার ২২ জুন ২০২২ ০৭:৩৫:০০ অপরাহ্ন | জাতীয়

রেকর্ড বন্যায় সিলেট-সুনামগঞ্জসহ দেশের উত্তর-পূর্বাঞ্চলে এক দুঃসহ পরিস্থিতি তৈরি হয়েছে। প্রায় ৫০ লাখ মানুষ পানিবন্দি। অবর্ণনীয় কষ্টের মধ্যে রয়েছেন তারা। এমন অবস্থার মধ্যে সিলেট সদর আসনের এমপি ও সরকারে গুরুত্বপূর্ণ প্রতিনিধিত্বকারী পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বিদেশ সফরে ব্যস্ত। বন্যার তাণ্ডবের মধ্যেই একদফা দিল্লি সফর করে ফের বিমানে উঠেছেন তিনি।

দিল্লিতে দু’দিনের দ্বিপক্ষীয় সফর শেষে নির্বাচনী এলাকায় গিয়েছিলেন কয়েক ঘণ্টার জন্য। গতকাল সন্ধ্যায় বিদেশের উদ্দেশ্যে ফের উড়াল দেন মন্ত্রী। তবে এবারে তার সফর লম্বা সময়ের জন্য। মোট ১৩ দিনে ৩টি দেশ সফর করবেন তিনি। ট্রানজিট হবে দু’টি দেশে। দুবাই হয়ে তিনি প্রথম যাবেন রুয়ান্ডার রাজধানী কিগালিতে।

সেখানে থাকবেন ২২শে জুন থেকে ২৬শে জুন পর্যন্ত। কিগালিতে ২৪ থেকে ২৫শে জুন অনুষ্ঠেয় কমনওয়েথ শীর্ষ সম্মেলন এবং তার আগে মন্ত্রী পর্যায়ের বৈঠকে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন তিনি। তাছাড়া সাইড লাইনে বৃটিশ পররাষ্ট্রমন্ত্রীসহ বিভিন্ন দেশের প্রতিনিধিদের সঙ্গে তার বৈঠক হওয়ার কথা রয়েছে। কিগালি থেকে কায়রো হয়ে ২৬শে জুন রাতে পররাষ্ট্র মন্ত্রী যাবেন লন্ডনে।

বৃটেনে তার সফরটি দ্বিপক্ষীয় বা বহুপক্ষীয় কোনো আয়োজনের জন্য নয়। সেখানে মন্ত্রী ৩ দিন কাটাবেন। ওই সময়ে দূতাবাস আয়োজিত কিছু কর্মসূচিতে অংশ নেবেন। বৃটেনের পার্লামেন্ট মেম্বারসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে তার সাক্ষাৎ হতে পারে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত সেই সব কর্মসূচির অনেক কিছুই চূড়ান্ত হয়নি বলে দাবি করেছে লন্ডনের বাংলাদেশ মিশন। এদিকে লন্ডন থেকে পররাষ্ট্রমন্ত্রী ৩০শে জুন যাবেন পর্তুগাল। লিসবনে অনুষ্ঠেয় ইউএন-ওশন কনফারেন্সে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন তিনি। ২৭শে জুন ওশন কনফারেন্স শুরু হয়ে চলবে ১লা জুলাই পর্যন্ত। ঘোষিত শিডিউল মতে ওশন কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী অংশ নিচ্ছেন। সেখানে তার বক্তৃতা করার কথাও রয়েছে। ৩রা জুলাই মন্ত্রী দুবাই হয়ে ঢাকায় ফিরবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র নিশ্চিত করেছে।