ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

বাঁচার আকুতি ক্রিকেটার রিয়াদের

কুষ্টিয়া প্রতিনিধি : | প্রকাশের সময় : রবিবার ২৩ জানুয়ারী ২০২২ ০৫:২২:০০ অপরাহ্ন | দেশের খবর

বিরল রোগে আক্রান্ত বাশার ক্রিকেট কেয়ার একাডেমি, কুষ্টিয়া জেলা ও খুলনা বিভাগীয় টিমের খেলোয়াড় ও বাংলাদেশ জাতীয় দলের বয়স ভিত্তিক দলের দরজায় কড়ানাড়া প্রতিভাবান ক্রিকেটার কুষ্টিয়ার সন্তান রিয়াদ  বিশ্বাস (১৮)। এই রোগটির নাম গুলেন বারি সিনড্রোম Guillain barre syndrome (GBS) । রোগটি প্রতি এক লক্ষ মানুষের মধ্যে এক থেকে দুই জনের হতে পারে।

রিয়াদ বিশ্বাস কুষ্টিয়া জেলা টিমের হয়ে বয়স ভিত্তিক (অনুঃ১৮ বছর) ক্রিকেট খেলতে পিরোজপুর  যান। সেখানে খেলা চলাকালীন অসুস্থ হয়ে পড়লে দ্রুত পিরোজপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়। এরপর তাকে কুষ্টিয়া সদর হাসপাতালে এনে চিকিৎসা দেওয়া হয়। এর এক পর্যায় সে আরো অসুস্থ হয়ে পড়লে ডাক্তার ঢাকা রেফার্ড করেন। ঢাকা ন্যাশনাল ইনিস্টিউট নিউরোসাইন্স হাসপাতাল আগারগাঁও এ নিয়ে গেলে ডাক্তার বলেন রিয়াদ জিবিএস রোগে আক্রান্ত।

ডাক্তারের মতে এ রোগ প্যারালাইসিস, প্রান্তীয় স্নায়ুতন্ত্রকে আক্রমনকারী অ্যাকিউট বা তীব্র পলিনিউরোপ্যাথী রোগ। যার ফলে হাত-পা দ্রুত দুর্বল ও অবস হয়ে পড়ে। কোন ইনফেকশনের পরে এ রোগের প্রদুর্ভাববেশী হয়। অনুভূতিতে ভিন্নতা, ব্যাথারপর হাতে ও পায়ে দুর্বলতা দেখা যায়,যা শরীরে দ্রুত ছড়িয়ে পড়ে। রোগ তীব্র হলে প্রাণঘাতি হওয়ার সম্ভাবনা থাকে। তখন কৃত্রিম ভাবে শ্বাসকার্য চালানোর জন্য নিবিড় পরিচর্যার ও পর্যবেক্ষণে রাখা হয়। জিবিএস রোগের আরো অনেক লক্ষ্মণ ও ক্ষতি আছে। বিরল এ রোগ থেকে রিয়াদকে সুস্থ করতে ডাক্তারের মতে আট থেকে দেশ লক্ষ টাকা প্রয়োজন।

কুষ্টিয়া জেলার খোকসা উপজেলার জানিপুর গ্রামের সন্তান রিয়াদ। তার বাবার ছোট একটি মুদি দোকান তাদের সংসারের একমাত্র ভরসা। যেখান থেকে সংসার চালানো খুব কঠিন। সেখানে এত বিশাল অর্থ   জোগাড় করতে গরিব এক বাবার চোঁখে ঘোড় অন্ধকার। তাই তিনি কলিজার টুকরা প্রিয় সন্তানকে বাঁচাতে সমাজের বৃত্তবান, সহৃদয়বান ব্যক্তিদের কাছে সাহায্যের আবেদন করেছেন।

খুলনা বিভাগীয় টিমের কোচ কাজী ইমদাদুল বাশার জানান, রিয়াদ বিশ্বাস অত্যান্ত প্রতিভাবান একজন ক্রিকেটার। সম্প্রতি তার ধারাবাহিক পারফর্মেন্স দিয়ে জাতীয় দলের অনুঃ১৯ ক্রিকেট দলের ডাক পাবার অপেক্ষায় ছিলো। যে কোন মুহুর্তে সে বয়স ভিত্তিক জাতীয় দলে ডাক পেতেন। রিয়াদ কে বাঁচাতে ক্রিকেট বোর্ডে আবেদন করা হয়েছে। সেখান থেকে কিছু অর্থ পাবার আশা করেছেন তিনি।

রিয়াদের বাবা জানান, ছেলের স্বপ্ন ছিলো একদিন বড় খেলোয়াড় হবো। কুষ্টিয়ার সন্তান বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক হাবিবুর বাশারের মত বড় খেলোয়াড় হয়ে দেশ ও জেলার জন্য সুনাম আনবো। অনেক কষ্ট করে ছেলেকে ক্রিকেট খেলা শেখাতে বাশার ক্রিকেট কেয়ার একাডেমিতে ভর্তি করি। এখন বিরল রোগে আমার সন্তানের জীবন বিপন্ন। তিনি দেশ বাসীর কাছে সন্তানের জন্য দোয়া ও সাহায্যের আবেদন করেন। সাহায্য পাঠাবার যোগাযোগ বাদশা(রিয়াদের মামা) মোবাইল - ০১৭৬৯-০৫৫৯১২