ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১

২০ সেপ্টেম্বর উদ্বোধন হতে যাচ্ছে রৌমারী-চিলমারী ফেরি সার্ভিস

শৌখিন মিয়া রৌমারী ও চর রাজিবপুর প্রতিনিধি : | প্রকাশের সময় : সোমবার ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০৬:১৭:০০ অপরাহ্ন | দেশের খবর
ফেরি সার্ভিস চালু হওয়ার সংবাদে উল্লাসে মেতে উঠেছে লাখো মানুষ। শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সন্ধায় সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে চিলমারী নদী বন্দর রমনা ঘাটে ভেড়ে ফেরি কুঞ্জলতা। বুধবার (২০ সেপ্টেম্বর) উদ্বোধন হতে যাচ্ছে। এটি যেন চিলমারীসহ উত্তরের মানুষের স্বপ্ন পূরণের আরও একটি ধাপ এগিয়ে নিলো। উদ্বোধন কে কেন্দ্র করে রবিবার (১৭ সেপ্টেম্বর) ফেরিটি পরীক্ষামূলক ভাবে এবং আপাতত নির্ধারিত (ফকিরের হাট হয়ে গুজিমারী দিয়ে রৌমারী) রুটে চালানো হয়েছে। চিলমারী থেকে রৌমারী পৌঁছাতে ফেরিটির ৩ ঘণ্টা ১০ মিনিট সময় লেগেছে। উদ্বোধনের পরেই চলে আসবে আরও ২টি ফেরি ।
 
জানা গেছে, দীর্ঘদিনের দাবি ও স্বপ্নের ফেরিটি আজ চিলমারীতে। শুরু হয়ে গেছে সকল কার্যক্রম। শুধু উদ্বোধনের অপেক্ষা। উদ্বোধনের পরেই সকল কার্যক্রম শেষে নিয়মিত ভাবে চিলমারী টু রৌমারী ফেরি সার্ভিসটি চলবে। উদ্বোধনের সকল কার্যক্রম সামনে রেখে রবিবার পরীক্ষামূলক ভাবে চিলমারী নদী বন্দর রমনা ঘাট থেকে রৌমারী ঘাট পর্যন্ত চালানো হয় এবং রৌমারী থেকে চিলমারী ঘাট পর্যন্ত আনা হবে।
 
সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, ফেরিটি পরীক্ষামূলক ভাবে চিলমারী রমনা ঘাট থেকে সকাল ১০ টা ৩০ মিনিটের দিকে ছেড়ে দেয়া হয় এবং এটি রৌমারীতে ১ টা ৪০ মিনিটের দিকে পৌঁছায়। রৌমারী থেকে দুপুরের পর চিলমারীর উদ্দেশ্যে ফেরিটি রওনা দেয়। রিপোট লেখা পর্যন্ত ফেরিটি চিলমারীতে পৌঁছায়নি। ফেরিতে পণ্যবাহী যানবাহনের ব্যাপক চাহিদা রয়েছে।
 
ফেরিতে পণ্যবাহী যানবাহনের ব্যাপক চাহিদা রয়েছে তা জানিয়ে ঘাট ইজারাদার শহিদুল্লাহ কায়ছার ইমু বলেন, আমাদের সাথে বেশ কিছু যানবাহন চালকের কথা হয়েছে তারা সুবিধার জন্য এই রুটে চলাচল করবে এবং বিভিন্ন শহরের সাথে কমে আসবে কুড়িগ্রাম ও লালমনিরহাট জেলার দূরত্ব। তিনি আরও জানান, আপাতত একটি ফেরি এসেছে উদ্বোধনের পর আরও দুটি আসবে, তবে চিলমারী টু রৌমারীর জন্য ৫টি ফেরির বরাদ্দ রয়েছে, চাহিদার উপর সবকিছু নির্ভর করবে।
 
গণ-কমিটির সাবেক সভাপতি ও আন্দলনকারী নাহিদ হাসান নলেজ বলেন, ফেরিটি চালু হলে কুড়িগ্রাম থেকে ঢাকা শহর রাজধানীর দূরত্ব কমে আসবে, বাঁচবে জ্বালানি খরচ এবং পণ্যবহনে লাভবান হবে, সাথে ব্যবসা ও বাণিজ্যের বড় ধরণের পরিবর্তন আসবে।
 
২০ সেপ্টেম্বর আনুষ্ঠানিক ভাবে ফেরি চলাচলের উদ্বোধন করবেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী (এমপি)। এসময় কুড়িগ্রাম-৪ আসনের সংসদ সদস্য প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন (এমপি), বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসি এর কর্মকর্তসহ অনেকে উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন বিআইডব্লিউটিএ’র উপ-পরিচালক মাহফুজ আলম সজল।